Pakistan-Indiaপাকিস্তান-ভারত সিরিজ কবে শুরু হবে? প্রশ্নটা করা হলে বিসিসিআই প্রেসিডেন্ট শশাঙ্ক মনোহর উত্তর দিলেন, ‘আমি তো আর জ্যোতির্বিদ নই যে, এ সম্পর্কে আগে থেকে কিছু বলতে পারবো।’ বিসিসিআই প্রেসিডেন্টের এ কথাতেই পরিস্কার, এখনও জটিলতার আবর্তে ঘুর-পাক খাচ্ছে পাকিস্তান-ভারত সিরিজ।

তবে, ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট যতই অনিশ্চয়তায় থাকুক, পাকিস্তান কর্তৃপক্ষ কিন্তু মনে করছে, সিরিজটা হচ্ছেই এবং চলতি মাসের শেষ সপ্তাহেই শুরু হচ্ছে পাক-ভারত সিরিজ। দিন-তারিখও নির্দিষ্ট করে বলে দিয়েছে পিসিবি। ২৪ জানুয়ারি এবং সিরিজটি শেষ হবে ৫ জানুয়ারিতে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের একটি বিশ্বস্ত সূত্র জানিয়েছে খবরটি। তবে এখনও গ্রিন সিগন্যাল (ভারত সরকারের পক্ষ থেকে) মেলেনি সিরিজটি আয়োজনের ব্যাপারে।

পিসিবি সূত্রের খবর, বহু প্রতিক্ষিত সিরিজটি অনুষ্ঠিত হবে শ্রীলংকা। তিনটি ওয়ানডে এবং দুটি টি-টোয়েন্টি নিয়ে দু’দেশের এই সংক্ষিপ্ত সফর। পিসিবির এক কর্মকর্তা জানিয়েছেন, ক্রীড়াসূচি এমন ভাবে করা হয়েছে যাতে ভারত-পাক দু’দলই যথাক্রমে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে নিজেদের সিরিজের জন্য কলম্বো ছাড়তে পারে।

পাক সিরিজের আগে ভারতীয় ক্রিকেটারদের ১০-১২ দিনের বিশ্রাম দিতে চায় বলে ইঙ্গিত দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। পাকিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজের পরে ৬ বা ৭ জানুয়ারি অস্ট্রেলিয়ার ফ্লাইট ধরবেন কোহলিরা। পাশাপাশি, ৭ জানুয়ারি নিউজিল্যান্ডে উড়ে যাবেন পাক ক্রিকেটাররা।